প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩ ১২:৫১

পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ইতিহাস গড়া সিরিজ জয়

অনলাইন ডেস্ক
পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ইতিহাস গড়া সিরিজ জয়

পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ৬ উইকেটে জিতেছিল আফগানিস্তান। অনেকেই সেটাকে অঘটন মনে করেছিল। এমনকি পাকিস্তানের সাবেক-বর্তমান ক্রিকেটাররাও।

কিন্তু রোববার রাতে দ্বিতীয় ম্যাচেও পাকিস্তানকে ৭ উইকেটে হারালো আফগানিস্তান। তাতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ এক ম্যাচ হাতে রেখেই জিতে নিয়েছে আফগানরা। এর মধ্য দিয়ে গড়েছে ইতিহাসও। এই প্রথম যেকোনো ফরম্যাটে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতলো রশিদ-নবীরা।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামা পাকিস্তানকে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩০ রানের বেশি করতে দেয়নি আফগানিস্তান। এরপর রহমানুল্লাহ গুজরাজ, ইব্রাহিম জাদরান ও নাজিবুল্লাহ জাদরানের ব্যাটে ভর করে ১৯.৫ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে ১৩৩ রান করে জয় তুলে নেয়। আর নিশ্চিত করে ২-০ ব্যবধানের ইতিহাস গড়া সিরিজ জয়।

রহমানুল্লাহ ২ চার ও ১ ছক্কায় সর্বোচ্চ ৪৪ রান করেন। ইব্রাহিম ৩ চারে করেন ৩৮ রান। আর নাজিবুল্লাহ ১২ বলে ২ চার ও ১ ছক্কায় অপরাজিত ২৩ রানের ক্যামিও ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। তার সঙ্গে ৯ বলে ১ ছক্কায় ১৪ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ নবী।

তার আগে শুরুতেই পাকিস্তানের ইনিংসের লাগাম টেনে ধরেন আফগান পেসার ফজল হক ফারুকি। তিনি ৪ ওভার বল করে ১ মেডেনসহ ১৯ দিয়ে তুলে নেন ২টি উইকেট। তিনি ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলে সিয়াম আয়ুব ও তৃতীয় বলে আব্দুল্লাহ শফিককে ফেরান। ওই ওভারেই মেডেনসহ পাকিস্তানের দুই উইকেট তুলে নিয়ে বিরাট ধাক্কা দেন।

আফগানিস্তানের বোলিং তোপের মুখে পাকিস্তানের হয়ে লড়াই করেন ইমাদ ওয়াসিম। দলের অর্ধেক রান করেন তিনি একা। ৫৭ বলে ৩ চার ও ২ ছক্কায় অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলে পাকিস্তানকে ১৩০ রানের পুঁজি এনে দেন ইমাদ। এ ছাড়া শাদাব খান ৩ চারে ৩২ রান, মোহাম্মদ হারিস ১৫ রান ও তয়ৈব তাহির ১৩ রান করেন।

ম্যাচসেরা হন ফজল হক ফারুকি।

উপরে