প্রকাশিত : ২৭ মে, ২০২৩ ১২:৪১

মুম্বাইকে উড়িয়ে ফাইনালে গুজরাট

অনলাইন ডেস্ক
মুম্বাইকে উড়িয়ে ফাইনালে গুজরাট

আইপিএলের এবারের আসর জুড়ে ভালো খেলা গুজরাট টাইটান্স ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে। কিন্ত প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের কাছে হেরে দ্বিতীয় কোয়ালিফায়ারে নেমে যায়। শুক্রবার রাতে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বাই ইন্ডিয়ান্সকে উড়িয়ে দিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে নাম লিখিয়েছে গুজরাট।

মূলত মুম্বাইর অর্ধেক গিলে ফেলেন শুভমান গিল। তিনি ৬০ বলে ৭ চার ও ১০ ছক্কায় রেকর্ড ১২৯ রানের ইনিংস খেলে দলকে ৩ উইকেটে ২৩৩ রানের বিশাল সংগ্রহ পেতে সহায়তা করেন। বাকি অর্ধেক গিলে খান মোহিত শর্মা। তার বোলিং তোপে মুম্বাই ১৮.২ ওভারে ১৭১ রানে অলআউট হয়ে যায়। ৬২ রানের জয়ে ফাইনালের টিকিট পায় বর্তমান চ্যাম্পিয়নরা।

আইপিএলের প্লে-অফের ইতিহাসে গিলের ১২৯ রানের ইনিংস ছিল সর্বোচ্চ। এর আগে বীরেন্দ্রর শেবাগ ২০১৪ সালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে পাঞ্জাব কিংসের হয়ে খেলেছিলেন ১২২ রানের ইনিংস। এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় এককভাবে শীর্ষে আছেন গিল। ১৬ ইনিসে ৬০.৭৮ গড়ে তার মোট রান এখন ৮৫১। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক ফাফ ডু প্লেসিস ৭৩০ রান নিয়ে আছেন দ্বিতীয় স্থানে।

গিল ছাড়া এদিন সাই সুদর্শন ৩১ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪৩ রান করে রিটায়ার্ড আউট হন। দ্বিতীয় উইকেটে গিল ও সুদর্শন মাত্র ৬৪ বলে ১৩৮ রান তোলেন। এছাড়া হার্দিক পান্ডিয়া ২ চার ও ২ ছক্কায় অপরাজিত ২৮ ও ঋদ্ধিমান সাহা ১৮ রান করেন।

রান তাড়া করতে নেমে ৫ রানে প্রথম ও ২১ রানে দ্বিতীয় উইকেট হারায় মুম্বাই। এরপর তিলক ভার্মা, ক্যামেরন গ্রিনও সূর্যকুমার যাদবের ব্যাটে কিছুটা লড়াই করে পাঁচবারের চ্যাম্পিয়নরা। কিন্তু তারা আউট হওয়ার পর দ্রুতই অলআউট হয়ে যায় ব্লুজরা।

সূর্যকুমার ৩৮ বলে ৭ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৬১ রান করেন। তিলক ১৪ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৪৩ রানের টর্নেডো ইনিংস খেলেন। আর ২ চার ও ২ ছক্কায় গ্রিনের ব্যাট থেকে আসে ৩০ রান।

বল হাতে মুম্বাইর ইনিংসে ধস নামান মোহিত শর্মা। তিনি ২.২ ওভার বল করে ১০ রান দিয়ে নেন ৫টি উইকেট। এছাড়া মোহাম্মদ শামি ৩ ওভারে ৪১ রান দিয়ে ২টি ও রশিদ খান ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৩টি উইকেট নেন।

আইপিএলের এবারের আসরে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তারা তিনজনই আছেন। ২৮ উইকেট নিয়ে শীর্ষে শামি। আর ২৭ উইকেট নিয়ে রশিদ আছেন দ্বিতীয় স্থানে। এদিন ৫ উইকেট শিকার করে মোট ২৪ উইকেট নিয়ে মোহিত উঠে এসেছেন তৃতীয় স্থানে। অবধারিতভাবে ম্যাচসেরা হন সেঞ্চুরিয়ান গিল।

রোববার রাতে ফাইনালে চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে গুজরাট।

উপরে