প্রকাশিত : ২২ নভেম্বর, ২০২৩ ১২:১১

৬৯ বছর পর মারাকানায় ব্রাজিলের পরাজয়

অনলাইন ডেস্ক
৬৯ বছর পর মারাকানায় ব্রাজিলের পরাজয়

মারাকানা স্টেডিয়ামকে বলা হয় ব্রাজিলের অপরাজেয় ঘাঁটি। ঘরের এই স্টেডিয়ামে অবশ্য পরাজয়ের রেকর্ডও আছে ব্রাজিলের। তবে বিশ্বকাপ বাছাইয়ের দিকে দিয়ে টানা ৬৯ বছর ধরে মারাকানায় অপরাজেয় ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আজ আর্জেন্টিনার কাছে হারে সেই রেকর্ডে ছেদ পড়লো।

বুধবার ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ে ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলের প্রায় সাত দশকের অপরাজয়ের রেকর্ড ভেঙে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ম্যাচের একমাত্র গোলটি করেন আর্জেন্টিনার রক্ষণভাগের খেলোয়াড় নিকোলাস ওতামেন্ডি।

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল মারাকানা স্টেডিয়ামে সর্বপ্রথম ম্যাচ খেলে ১৯৫৪ সালে। এরপর থেকে ৬৯ বছরের ইতিহাসে কখনোই বিশ্বকাপ বাছাইয়ে হারেনি ‘সেলেসাও’ খ্যাত দলটি। অন্য আসরগুলোয় এই স্টেডিয়ামে হারলেও এই এক জায়গায় অপরাজেয় ছিল তারা। অবশেষে সেই রেকর্ডও ভাঙল।

এদিকে আর্জেন্টিনার বিপক্ষে হারের পর ৬ ম্যাচে ২ জয় ৩ হার ও ১ ড্রতে ৭ পয়েন্ট তালিকার ছয় নম্বরে নেমে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শীর্ষস্থান দখল করেছে আর্জেন্টিনা। ৭ ম্যাচে ৬ জয় ১ হারে তাদের পয়েন্ট এখন ১৮। এক ম্যাচ কম খেলে ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে উরুগুয়ে।

উপরে