প্রকাশিত : ১৫ জুন, ২০২০ ১৫:১৪

প্রোপাগান্ডা ছড়ানোয় পৌনে দুই লাখ টুইটার অ্যাকাউন্ট ডিলিট

অনলাইন ডেস্ক
প্রোপাগান্ডা ছড়ানোয় পৌনে দুই লাখ টুইটার অ্যাকাউন্ট ডিলিট

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম টুইটার জানিয়েছে, তারা চীন, তুরস্ক ও রাশিয়ার সঙ্গে জড়িত প্রায় পৌনে দুই লাখ অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছে দিয়েছে। এসব অ্যাকাউন্ট থেকে মিথ্যা তথ্য ছড়ানো হতো বলে জানিয়েছে তারা। খবর ইসরায়েল ডিফেন্সের।

টুইটার জানিয়েছে, চীনের সঙ্গে সংশ্লিষ্ট এক লাখ ৭৩ হাজার অ্যাকাউন্ট একটি কোর নেটওয়ার্ক ছিল, যার মধ্যে প্রায় ২৪ হাজার খুবই সক্রিয় অ্যাকাউন্ট এবং এক লাখ ৫০ হাজার অ্যামপ্লিফাইয়ার অ্যাকাউন্ট, যেগুলো নেটওয়ার্কের কন্টেন্ট প্রমোট করতো।

সেখানে বলা হয়, এই পুরো নেটওয়ার্কটি বিভিন্ন ধরনের কারসাজি এবং সমন্বিত কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল। এসব অ্যাকাউন্ট থেকে মূলত চীনা ভাষায় টুইট করা হতো এবং কমিউনিস্ট পার্টি অব চায়নার (সিসিপি) অনুকূলে ভূ-রাজনৈতিক ন্যারেটিভস ছড়ানো হচ্ছিল; এছাড়া হংকংয়ের রাজনীতি নিয়ে ভ্রান্তি ছড়ানো অব্যাহত ছিল।

এদিকে তুরস্ক ও রাশিয়ার হয়ে প্রোপাগান্ডা চালানোর অভিযোগেও কিছু অ্যাকাউন্ট ডিলিট করেছে টুইটার। তারা জানায়, তুরস্কের হয়ে প্রোপাগান্ডা চালানোয় ৭ হাজার ৩০০-র বেশি অ্যাকাউন্ট ডিলিট করেছে তারা। এছাড়া রাশিয়ার সরকারের হয়ে বার্তা ছড়ানোর অভিযোগে ১১০০-র বেশি অ্যাকাউন্টও ডিলিট কেরা হয়েছে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট অবজারভেটরির গবেষকরা জানিয়েছেন, ওই অ্যাকাউন্টগুলো থেকে হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকে ছোট করে দেখানো, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় চীন সরকারের কাজের প্রশংসা এবং দেশটির ভিন্ন মতাবলম্বীদের ছোট করে দেখানো হতো।

উপরে